চুল পড়া বন্ধের সহজ সমাধান

বিভিন্ন কারণে চুল পড়ে। পুষ্টির অভাব, প্রোটিনের অভাব, দুশ্চিন্তা, কম ঘুমানো ইত্যাদি কারণেও চুল পড়ে। চিকিৎসকরা বলেন রোজ ৫০-১০০টি চুল পড়া স্বাভাবিক। তবে এর বেশি চুল পড়লে, টাক হতে বেশি সময় লাগবে না। 

তাই চুল পড়া বন্ধ করতে যত্ন নেয়া প্রয়োজন। ঘরোয়া উপায়ে চুলের যত্ন নিলে চুল পড়া অনেকাংশে কমে। 

যেভাবে চুলের যত্ন নেবেন তা তুলে ধরা হলো:

১. চুল পড়া বন্ধ এবং নতুন চুল গজাতে ঘৃতকুমারীর জেল লাগাতে পারেন। এতে প্রচুর নতুন চুল গজায়। তাছাড়া এতে থাকা পুষ্টি উপাদান ত্বক ও স্বাস্থ্যের জন্যও উপকারি।

ঘৃতকুমারীর পাতা থেকে জেল সংগ্রহ করে ব্লেন্ড করে নিন। চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুল পড়া কমানোর পাশাপাশি মাথার ত্বকের চুলকানি দূর করবে।

২. নতুন চুল গজাতে পেঁয়াজের রস দারুণ কাজ করে। পেঁয়াজের রস চুলের গোড়ায় ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ভেষজ শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন। এতে উপকার মিলবে। 

৩. ডিমের কুসুম ফেটিয়ে সামান্য অলিভ অয়েল ও লেবুর রস মেশান। মিশ্রণটি চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুল পড়া বন্ধ করার পাশাপাশি চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে। ডিমে থাকা প্রোটিন চুলের স্বাস্থ্য ভালো রাখে।

৪. চুল পড়া বন্ধ করতে রোজ আমলকী খান। এর পাশাপাশি সপ্তাহে দুই বার চুলে আমলকীর প্যাক লাগান। আমলকীর সঙ্গে শিকাকাই পাউডার ও পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। প্যাকটি চুলের গোড়ায় ৪০ মিনিট লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৫. অলিভ অয়েল চুলের যত্নে দারুণ কাজ করে। তাই চুলে অলিভ অয়েল ম্যাসাজ করুন। তারপর শাওয়ার ক্যাপ পরে নিন। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //